সর্বশেষ

চাঁদপুরে অনুষ্ঠিত হলো ব্র্যাক কৃত্রিম প্রজনন এন্টারপ্রাইজের গবাদিপ্রাণির বাছুর প্রদর্শনী

রত্না মন্ডল, পবিপ্রবি প্রতিনিধিঃ

প্রকাশ :


২৪খবর বিডি: ব্র্যাকের ৫০ বছর পূর্তি উপলক্ষে সারাদেশব্যাপী বাছুর প্রর্দশনী ও পুরষ্কার বিতরনী ক্যাম্পেইনের অংশ হিসেবে চাঁদপুর জেলায় ব্র্যাক কৃত্রিম প্রজনন এন্টারপ্রাইজের সিমেন ব্যবহার করে উৎপাদিত বাছুর প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

গতকাল ১২ মে রোজ বৃহস্পতিবার চাঁদপুর জেলার হাজীগঞ্জ উপজেলার পিরোজপুর উচ্চ বিদ্যালয় মাঠে বাছুর প্রর্দশনী ও পুরষ্কার বিতরনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন চট্রগ্রাম বিভাগের প্রাণিসম্পদ কার্যলয়ের পরিচালক, ডা: মো: হুমায়ন কবীর,  বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চাঁদপুর  জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা: মো: বখতিয়ার উদ্দিন, ও উপ-পরিচালক কৃত্রিম প্রজনন ডা: দেলওয়ার হোসেন এবং উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা:  মো: জুলফিকার উদ্দিন, ব্র্যাক কৃত্রিম প্রজনন এন্টারপ্রাইজের রিজিওনাল সেলস ম্যানেজার (চট্রগ্রাম) মো: জাহাঙ্গীর আলম, ডেপুটি ম্যানেজর, মো: আসাদুজ্জামান ও ভেটেরিনারি সার্জন ডা: মেরিনা ঘোষ এবং এরিয়া সেলস ম্যানেজার জুয়েল বিশ্বাস প্রমুখ।

 উক্ত অনুষ্ঠানের সভাপতিত্ব করেন  ডা: মো: মতিউর রহমান, ম্যানেজার লাইভস্টক সার্ভিস ও ট্রেনিং, ব্র্যাক কৃত্রিম প্রজনন এন্টারপ্রাইজ, প্রধান কার্যালয়, ঢাকা।  অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ব্র্যাক কৃত্রিম প্রজনন এন্টারপ্রাইজের রিজিওনাল সেলস ম্যানেজার (চট্রগ্রাম) মো: জাহাঙ্গীর আলম এবং অনুষ্ঠানটি সঞ্চালন করেন সিনিয়র অফিসার মো: সাইফুল ইসলাম। অনুষ্ঠানে ব্র্যাক এর সিমেন ব্যবহারকরী শ্রেষ্ঠ ২০ জন খামারীকে পুরষ্কার প্রদান ছাড়াও কৃত্রিম প্রজননের উপর নির্মিত নাটক সুখের খনি ও ব্র্যাক কৃত্রিম প্রজনন এন্টারপ্রাইজ সম্পকিত ডকুমেন্টারি বড় পর্দায় প্রদর্শন করা হয়। 

''  চাঁদপুরে অনুষ্ঠিত হলো ব্র্যাক কৃত্রিম প্রজনন এন্টারপ্রাইজের গবাদিপ্রাণির বাছুর প্রদর্শনী ''

সারাদেশে তিন (৩) মাসব্যাপী এই কার্যক্রমে বাংলাদেশ সরকাররের প্রাণিসম্পদ অধিপ্তরের সহযোগিতায় এবং নির্দেশনায় দেশের প্রত্যন্ত অঞ্চলের গবাদি প্রাণিসমূহকে ব্র্যাকের সুদক্ষ রেজিস্টাট ভেটেরিনারিয়ানগণ দ্বারা ১৪০ টি মোবাইল ভেটেরিনারি ক্লিনিক পরিচালনা করে, বিনামূল্যে চিকিৎসা সেবা ও প্রয়োজনীয় ঔষধ প্রদান করবে। এর মাধ্যমে দেশব্যাপি ৩০,০০০ খামারীদের প্রায় ১,২০,০০০ থেকে ১,৫০,০০০ গবাদি প্রাণিকে রেজিস্টার্ড ভেটেরিনারি চিকিৎসকের মাধ্যমে উক্ত সেবা (মার্চ-মে’২০২২) প্রদান করা হবে । এছাড়া দেশব্যাপী ১৬ টি প্রোজেনি শোর মাধ্যমে ব্র্যাকের সিমেন ব্যবহার করে উৎপাদিত বাছুর প্রদর্শনীর মাধ্যমে খামারিদের পুরষ্কার প্রদান করা হবে। ব্র্যাকের এই উদ্যোগের ফলে গবাদি প্রাণির চিকিৎসাসেবা খামারি দোরগোড়ায় নিশ্চিত হওয়ার পাশাপাশি উন্নতমানের পশুপালনে ও দেশের সার্বিক মাংস ও দুগ্ধ উৎপাদন বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

Share

আরো খবর


সর্বাধিক পঠিত